পার্বতীপুরে সরিষার আবাদ বৃদ্ধি,বাম্পার ফলনের সম্ভাবনা

আপডেট: জানুয়ারি ১, ২০২৪, ৭:৪০ অপরাহ্ণ


পার্বতীপুর (দিনাজপুর) প্রতিনিধি:


দিনাজপুরের উদ্বৃত্ত খাদ্য ভান্ডার রেলওয়ে জংশন খ্যাত ও খনিজ সম্পদে সমৃদ্ধ পার্বতীপুর উপজেলায় সরিষার আবাদ বৃদ্ধি পেয়েছে। সরিষার আবাদও হয়েছে বেশ ভালো। সব মিলিয়ে এবারে সরিষার বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে বলে আশাবাদ ব্যক্ত করেছেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কর্মকর্তা ও কৃষকেরা। তাদের ভাষায় তেল জাতীয় ফসলের উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে সঠিক সময়ে কৃষকদের মাঝে বীজ ও সার পৌঁছে দেওয়ার ফলে পার্বতীপুর উপজেলায় সরিষার আবাদ বৃদ্ধি পাওয়ার পাশাপাশি ভালো উৎপাদনও হবে।

পার্বতীপুর উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে,এবারে পার্বতীপুর উপজেলায় ১ হাজার ১৬২ হেক্টর জমিতে বিভিন্ন জাতের সরিষা আবাদ করা হয়েছে। আবাদের লক্ষ্য মাত্রা ছিল ১ হাজার ৫০ হেক্টর জমিতে। কিন্তু লক্ষ্য মাত্রার চেয়ে বেশি জমিতে সরিষা আবাদ করা হয়েছে। আবাদও হয়েছে বেশ ভালো। কৃষক কাওসার আলী জানান,অন্যন্য বারের চেয়ে এবারে বেশী জমিতে সরিষা আবাদ করা হয়েছে এবং আবাদও হয়েছে বেশ ভালো। এবারে বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে বলে আশাবাদ ব্যক্ত করেছেন তিনি।

পার্বতীপুর উপজেলা কৃষি অফিসার রাজীব হুসাইন বলেন, তেল জাতীয় ফসলের উৎপাদন বৃদ্ধি প্রকল্পের মাধ্যমে কৃষকদের প্রণোদনা সহায়তা ও বিভিন্ন সহযোগিতা করা হয়েছে এবং পরামর্শ দেওয়া হচ্ছে। এ ছাড়াও সরিষার আবাদ লাভ জনক হওয়ায় কৃষকেরা সরিষা আবাদে উৎসাহিত হয়েছে এবং আবাদও হয়েছে বেশ ভালো। তিনিও বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে বলে আশাবাদ ব্যক্ত করেছেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ